শ্রীলংকায় ‘গল সংগীত উৎসবে’ যোগদান শেষে মঙ্গলবার ঢাকায় ফিরেছে ব্যান্ড ‘শিরোনামহীন’। উৎসবে শিরোনামহীনের অংশগ্রহণ ও অন্যান্য তথ্য জানিয়েছে সংগীতভিত্তিক বাংলাদেশি প্রতিষ্ঠান ‘লাইভ স্কয়ার’।
তাদের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা যায়, আন্তর্জাতিক সংগীত সম্প্রীতির অংশ হিসেবে ঢাকায় অবস্থিত নরওয়ে দূতাবাস, কনসার্ট নরওয়ে ও লাইভ স্কয়ারের সহযোগিতায় ব্যান্ড ‘শিরোনামহীন’ ১১ থেকে ১৭ মার্চ পর্যন্ত শ্রীলংকার গল ও কলম্বোতে অবস্থান করে।
কলম্বোর ওরিয়েন্টাল মিউজিক অর্কেস্ট্রায় ১২ মার্চ, গল শহরের এক শিশুতোষ অনুষ্ঠানে ১৩ মার্চ এবং গলে সংগীত উৎসবে ১৫ মার্চ সংগীত পরিবেশন করে ব্যান্ডটি।
প্রতিবারের মতো গলে দুর্গের খোলা প্রান্তর মুন ব্যাসনে অনুষ্ঠিত গলে সংগীত উৎসবে অংশগ্রহণকারী ১৭ দলের মধ্যে সাত নম্বরে মঞ্চে ওঠে শিরোনামহীন। তারা একে একে পরিবেশন করে, ‘হাসিমুখ’, ‘আবার হাসিমুখ’, ‘বন্ধ জানালা’, ‘বর্ষা’-সহ আরও বেশকিছু গান।
রকধারার ব্যান্ড হওয়া সত্ত্বেও শিরোনামহীন রবীন্দ্রনাথ ঠাকুরের গান নিয়ে ‘শিরোনামহীন রবীন্দ্রনাথ’ শীর্ষক একটি স্টুডিও অ্যালবাম প্রকাশ করে সম্প্রতি। অ্যালবামের বেশ কয়েকটি গান ব্যান্ডটি পরিবেশন করে সেদিন।
চতুর্থবারের মতো আয়োজিত গলে সংগীত উৎসবে এবার স্থানীয় দল হিসেবে অংশ নিয়েছে ত্রিলোকা, ম্যারিআনস, ওরিয়েন্টাল মিউজিক অর্কেস্ট্রা, টনি হাসান অ্যান্ড অর্কেস্ট্রা, কলিথা ভানু অ্যান্ড দ্য ট্রুপ, সোকারি-দামবুল্লা, জাফনা গ্রুপ, নাদরো, নন্দি নাদাগাম-বাট্টিকালোয়া, নাতান্দা।
বাংলাদেশি ব্যান্ড শিরোনামহীনের সঙ্গে এবার আমন্ত্রিত হিসেবে আরও অংশ নিয়েছে নরওয়েজিয়ান ‘টেং সিং’, ফিলিস্তিনি ‘সাবরিন অ্যাসোসিয়েশন’ ব্রাজিলিয়ান রোদা ভিভা’ ও ভারতীয় ডন ভাট অ্যান্ড প্যাসেঞ্জার রেভেলাটর।
জাফনা মিউজিক ফেস্টিভ্যালের সহযোগী অনুষ্ঠান গল মিউজিক ফেস্টিভ্যাল ২০০৯ সাল থেকে আয়োজিত হচ্ছে সেভেলাংকা ফাউন্ডেশন, আরু শ্রী আর্ট থিয়েটার, কনসার্ট নরওয়ে ও শ্রীলংকায় অবস্থিত নরওয়ে দূতাবাসের উদ্যোগে।
এবারের উৎসবে প্রথমবারের মতো কোনো বাংলাদেশি সংগীত দল হিসেবে অংশ নিয়েছে শিরোনামহীন। তবে বাংলাদেশ-নরওয়ে সংগীত উৎসবের অংশ হিসেবে আরেক ব্যান্ড ‘চিরকুট’ জাফনা উৎসবের অংশ নেয় ২০১৩ সালের সেপ্টেম্বর মাসে।
সৌজন্যে: বিডিনিউজ
 
Top