ব্লানচেট, blanchet
‘সেরা অভিনেত্রী’ হিসেবে অস্কার জেতার পর ট্রফিটি বিছানায় নিয়ে ঘুমিয়েছেন কেইট ব্লানচেট। ‘ব্লু জেসমিন’ সিনেমায় অভিনয় করে এ বছর অস্কার অর্জন করেন তিনি।
ক্যারিয়ারের প্রথম অস্কার জিতে এতটাই আনন্দিত হয়েছিলেন ব্লানচেট, বিখ্যাত সেই ‘সোনালি মানব’-এর সঙ্গে একই বিছানায় ঘুমিয়েছেন তিনি!

অস্কার আসরের পরের দিন সকাল বেলা এলেন ডিজেনার্সের অনুষ্ঠানে এসে এ খবর জানান ব্লানচেট।

কৌতুকের সুরে তিনি বলেন, “এই ট্রফিই হল একমাত্র জিনিস, যা এখন পর্যন্ত আমার স্বামী এবং আমার মাঝখানে শুয়ে রাত কাটাতে পেরেছে!”

৩ মার্চ রবিবার অস্কার অনুষ্ঠান শেষে পরের দিন সকালেই ডিজেনার্সের অনুষ্ঠান ‘এলেন ডিজেনার্স শো’তে উপস্থিত হন ব্লানচেট। অস্ট্রেলিয়ান এই অভিনেত্রী জানান, অস্কার জয়ের খুশিতে সারারাত আনন্দ করার পর খুব কমই ঘুমিয়েছেন তিনি।

ব্লানচেটের ভাষ্যে, যেটুকু সময় তিনি ঘুমিয়েছেন, ততক্ষণ বিছানায় তার পাশে ছিল প্রিয় অস্কারের ট্রফিটি।

এদিকে ‘সেরা অভিনেত্রী’ হিসেবে প্রথমবারের মতো অস্কার পেলেও দীর্ঘ ক্যারিয়ারে আরও একটি অস্কার জুটেছে ব্লানচেটের।

২০০৫ সালে মার্টিন স্করসিসির সিনেমা ‘দ্য এভিয়েটর’-এর জন্য পার্শ্বচরিত্রে সেরা অভিনেত্রী হিসেবে অস্কার জিতেছিলেন তিনি।

সে বছর ১১টি বিভাগে অস্কারের মনোনয়ন পেয়েছিল ‘দ্য এভিয়েটর’। সেরা অভিনেতা হিসেবে মনোনীত হয়েছিলেন লিওনার্দো ডিক্যাপ্রিও। কিন্তু ব্লানচেটের ভাগ্য ফিরলেও শেষমেশ হেরে যান ডিক্যাপ্রিও।

২০১৩ সালে মুক্তি পাওয়া সিনেমা ‘ব্লু জেসমিন’ পরিচালনা করেছেন উডি অ্যালেন।

ড্যানিয়েল ডে লুইসের কাছ থেকে অস্কার ট্রফিটি হাতে নিয়ে ব্লানচেট উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, “মূল চরিত্রে শুধুমাত্র অভিনেতা থাকলেই যে সিনেমা হিট হবে, সেই যুগ এখন আর নেই। একজন নারীকে ঘিরে নির্মিত সিনেমা এখন মানুষ দেখতে চায়, ব্যবসায়িক দিক থেকেও এগুলো সফল হয়।”
 
Top