রোজী সিদ্দিকী, rozi siddiki, roji siddiki
এখনো মঞ্চে প্রাণবন্ত বিশিষ্ট অভিনেত্রী রোজী সিদ্দিকী। দুই যুগ আগে থিয়েটার আরামবাগে নাটচর্চা শুরুর মাধ্যমে তার মঞ্চযাত্রা শুরু হয়। মমতাজ উদ্দীন আহমেদের রচনা ও পরিচালনায় সর্বপ্রথম 'সাতঘাটের কানাকড়ি' নাটকে অভিনয় করেন তিনি। ১৯৮৯-১৯৯৩ পর্যন্ত এই দলের হয়ে অভিনয় করেন রোজী। এরপর ১৯৯৩ সালে 'ঢাকা থিয়েটার'র সঙ্গে নিজেকে সম্পৃক্ত করেন। সেই থেকে এখন পর্যন্ত এই দলের হয়েই কাজ করছেন তিনি। তার অভিনীত উল্লেখযোগ্য মঞ্চ নাটকগুলোর মধ্যে রয়েছে 'হাত হদাই', 'প্রাচ্য', 'বন পাংশুল', 'ধাবমান' ইত্যাদি।
তবে দুই যুগ পেরিয়ে গেলেও এখনো তিনি নিয়মিত মঞ্চে অভিনয় করে যাচ্ছেন। তার অভিনীত সর্বশেষ নাটক 'পঞ্চনারী আখ্যান' ইতোমধ্যেই বেশ আলোচনায় এসেছে। এতে তিনি একক অভিনয় করছেন। আজ সন্ধ্যা ৭টায় হারুনুর রশীদের রচনা ও শহীদুজ্জামান সেলিমের নির্দেশনায় এর একটি বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এই নাটকে নারী সচেতনতাবিষয়ক নানা কথা উপস্থাপন করা হয়েছে। পুরুষতান্ত্রিক সমাজে নারীরা কার্যত বন্দি জীবনযাপন করছেন। এই বন্দিদশা থেকে মুক্তি পেতে বিশ্বের নারীকুল নিরন্তর সংগ্রামে লিপ্ত। কিন্তু শত চেষ্টা করেও পুরুষতন্ত্রের বেড়াজাল ভেঙে তারা মুক্ত হতে পারছে না।
লিঙ্গ বৈষ্যমের হাহাকারকে অতিক্রম করে কবে নারী সমাজ নিজেদের স্বাধীনতা ছিনিয়ে নিতে পারবে- এই আর্তনাদই ধ্বনিত হয়েছে 'পঞ্চনারী আখ্যান' শীর্ষক নাটকে। এ প্রসঙ্গে রোজী সিদ্দিকী বলেন, 'নারী বা পুরুষ নই; আসুন আমরা সবাই প্রকৃত মানুষ হয়ে উঠি। এ নাটকের মাধ্যমে সে কথাই বারবার উচ্চারিত হয়েছে।'
নাটকটির মঞ্চপরিকল্পনায় ছিলেন আফজাল হোসেন, সঙ্গীতপরিকল্পনায় শিমূল ইউসুফ ও চন্দন চৌধুরী, পোশাক পরিকল্পনায় নাসরিন নাহার, আলোক পরিকল্পনায় ওয়াসিম আহমেদ এবং প্রযোজনা অধিকর্তা হিসেবে রয়েছেন কামাল বায়েজীদ।
পুরান ঢাকার সিদ্দিক বাজারের মেয়ে রোজি সিদ্দিকী টেলিভিশনে ১৯৯০ সালে প্রথম একটি নাটিকায় অভিনয় করেন। এতে তার সহশিল্পী ছিলেন প্রায়ত খালেদ খান। তবে ধারাবাহিক নাটক 'জন্মভূমি'তে অভিনয় করে ব্যাপক আলোচনায় আসেন তিনি। বর্তমানে রোজি সিদ্দিকী অভিনয় করছেন- মাতিয়া বানু শুকু ও যুবরাজ পরিচালিত ধারাবাহিক নাটক 'প্রজ্ঞা পারমিতা' ও অরণ্য আনোয়ারের 'কর্তা কাহিনী'তে। তার অভিনীত প্রথম চলচ্চিত্র গৌতম ঘোষ পরিচালিত 'পদ্মা নদীর মাঝি'। তার একমাত্র বাণিজ্যিক ছবি কাজী হায়াত পরিচালিত 'লাভ স্টোরি'।
 
Top