রুনা খান, আরমান পারভেজ মুরাদ, runa khan, arman parvez murad
মোস্তাফিজ শাহীন জানান, খালেদ খান তার এই একটি নাটকেই অভিনয় করেছেন। তার অভিনীত কোনো নাটকও তার মৃত্যুর পর কোনো চ্যানেলে প্রচারিত হয়নি।
এ নাটকে খালেদ খানকে ডাকসাইটে ব্যারিস্টার মঈন চরিত্রে দেখা যাবে। তার সঙ্গে এ নাটকে শিপ্রা ও মিলন চরিত্রে অভিনয় করেছেন রুনা খান এবং আরমান পারভেজ মুরাদ।
নাটকটি মূলত একটি আত্মকথন। এখানে মঈন তার সহকারী শিবলুকে ‘শিপ্রা কেস’-এর গল্প বলে চলে।
এ গল্পে দেখা যায়, থিয়েটারকর্মী শিপ্রা সারাক্ষণ অভিনয়ের মধ্যেই ডুবে থাকে। চরিত্রকে আত্মস্থ করতে গিয়ে সংসারের প্রতি উদাসীন হয়ে পড়ে সে। বাস্তবজীবনেও সে নাটকের চরিত্র হয়ে ‍ওঠে। এ নিয়ে প্রায়শঃই বিপাকে পড়ে তার স্বামী মিলন। একপর্যায়ে শিপ্রা এক নাটকে একটি প্রতিবাদী চরিত্র পায় যেখানে তাকে নির্যাতিত নারীর ভূমিকায় অভিনয় করতে হবে। নাটকের শেষে সে নির্যাতনকারী স্বামীকে খুন করবে।
শিপ্রা চরিত্রটি আত্মস্থ করতে শুরু করে। স্বভাবতই সে মিলনকে অত্যাচারকারী স্বামী মনে করা আরম্ভ করে। এবং  এক সময় স্বামীকে খুন করে।
আদালতে হত্যা মামলা দায়ের করে মিলনের স্বজনরা। শিপ্রার পক্ষে আদালতে দাঁড়ান ব্যারিস্টার মঈন। তিনি শিপ্রাকে মানসিক ভারসাম্যহীন প্রমাণ করার লড়াইতে নামেন এবং শেষ পর্যন্ত তাকে নির্দোষ প্রমাণ করতে সক্ষম হন।
শাহীন আরও জানান, নাগরিক নাট্যসম্প্রদায়ের সদস্য হিসেবে তিনি খালেদ খান নির্দেশিত ‘রক্তকরবী’ নাটকের বেশকটি মঞ্চায়নে অংশ নিয়েছেন।
খালেদ খান সর্বশেষ নির্দেশনা দিচ্ছিলেন ‘ডাকঘর’ নাটকের। এ নাটকের কাজ শেষ করে যেতে পারেননি খালেদ খান। তার অসমাপ্ত কাজটি শেষ করছেন মোস্তাফিজ শাহীন। 

 
Top