প্রত্যেকটি বাড়িতেই অন্তত একজন করে ডায়াবেটিসের রোগী পাওয়া যায় আজকাল। দিনে দিনে এই রোগ আক্রান্তদের সংখ্যা বেড়েই চলেছে। অনিয়ন্ত্রিত ডায়াবেটিস ধীরে ধীরে কিডনি, হৃদযন্ত্র, চোখ ও অন্যান্য অঙ্গের ক্ষতি করে সেগুলি অকেজো করে দেয়। নিয়ম মেনে খাওয়া দাওয়া ও ব্যায়ামের পরেও ডায়াবেটিসে আক্রান্তদের অনেকেই এর সঠিক চিকিৎসার বাইরে।
ডায়াবেটিসের ক্ষেত্রে মেথি এক গুরুত্বপূর্ণ উপাদান। এটি একই সঙ্গে মসলা, খাবার ও পথ্য তিনটিতেই ব্যবহার হয়। এটি স্বাদে তেতো হলেও সুগার লেভেল নিয়ন্ত্রণে এটির ভূমিকা অপরিসীম। রক্তে শর্করা ও কোলেস্টেরলের মাত্রা কমাতে প্রতিদিন সকালে খালি পেটে এক চামচ মেথি চিবিয়ে খেতে পারেন কিংবা এক গ্লাস পানিতে মেথি ভিজিয়ে এক রাত রেখে পরদিন সকালে সেই পানিটা খেতে পারেন। এক গবেষণায় দেখা গেছে নিয়মিত সকালে মেথি খেলে ডায়াবেটিসজনিত সমস্যা দূর হয়। এর সঙ্গে স্ট্রোক হওয়ার প্রবণতা কম থাকে। তবে এর সঙ্গে চিকিৎসকের পরামর্শ মতো অন্যান্য ওষুধ গুলি নিয়মিত সেবন করতে হবে।
ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে সবুজ শাকসবজি খাওয়ার অভ্যাসও অত্যন্ত জরুরি। গাজর, পালংশাক ও ব্রকোলির মতো সবজি টাইপ ২ ডায়াবেটিস রোধে সক্ষম। এই ধরনের ডায়াবেটিসে সাধারনত প্রাপ্তবয়স্করাই আক্রান্ত হয়ে থাকেন। সবুজ শাকসবজির পাশে স্বাস্থকর ডায়েট ও পর্যাপ্ত এক্সারসাইজ ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে।
 
Top